Wednesday, May 27, 2026

Pronouns

 đŸ“˜ All Pronouns (āϏāĻ•āϞ Pronoun) – English + Bangla Meaning + Examples

🧍‍♂️ 1. Personal Pronoun (āĻŦ্āϝāĻ•্āϤিāĻŦাāϚāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

I (āφāχ) – āφāĻŽি

You (āχāω) – āϤুāĻŽি/āφāĻĒāύি

He (āĻšি) – āϏে (āĻ›েāϞে)

She (āĻļি) – āϏে (āĻŽে⧟ে)

It (āχāϟ) – āĻāϟা/āĻ“āϟা

We (āωāχ) – āφāĻŽāϰা

They (āĻĻে) – āϤাāϰা

👉 Example: I am a student. (āφāĻŽি āĻāĻ•āϜāύ āĻ›াāϤ্āϰ)

🧍‍♂️ 2. Objective Pronoun (āĻ•āϰ্āĻŽāĻ•াāϰāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Me (āĻŽি) – āφāĻŽাāĻ•ে

You (āχāω) – āϤোāĻŽাāĻ•ে/āφāĻĒāύাāĻ•ে

Him (āĻšিāĻŽ) – āϤাāĻ•ে (āĻ›েāϞে)

Her (āĻšাāϰ) – āϤাāĻ•ে (āĻŽে⧟ে)

It (āχāϟ) – āĻāϟাāĻ•ে/āĻ“āϟাāĻ•ে

Us (āφāϏ) – āφāĻŽাāĻĻেāϰ

Them (āĻĻেāĻŽ) – āϤাāĻĻেāϰ

👉 Example: He loves me. (āϏে āφāĻŽাāĻ•ে āĻ­াāϞোāĻŦাāϏে)

🧍‍♂️ 3. Possessive Pronoun (āĻ…āϧিāĻ•াāϰāĻŦাāϚāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Mine (āĻŽাāχāύ) – āφāĻŽাāϰ

Yours (āχāĻ“āϰ্āϏ) – āϤোāĻŽাāϰ/āφāĻĒāύাāϰ

His (āĻšিāϜ) – āϤাāϰ (āĻ›েāϞে)

Hers (āĻšাāϰ্āϏ) – āϤাāϰ (āĻŽে⧟ে)

Its (āχāϟāϏ) – āĻāϰ

Ours (āφāĻ“ā§Ÿাāϰ্āϏ) – āφāĻŽাāĻĻেāϰ

Theirs (āĻĻে⧟াāϰ্āϏ) – āϤাāĻĻেāϰ

👉 Example: This book is mine. (āĻāχ āĻŦāχāϟি āφāĻŽাāϰ)

🧍‍♂️ 4. Possessive Adjective (āĻ…āϧিāĻ•াāϰāĻŦাāϚāĻ• āĻŦিāĻļেāώāĻŖ)

My (āĻŽাāχ) – āφāĻŽাāϰ

Your (āχāĻ“āϰ) – āϤোāĻŽাāϰ/āφāĻĒāύাāϰ

His (āĻšিāϜ) – āϤাāϰ (āĻ›েāϞে)

Her (āĻšাāϰ) – āϤাāϰ (āĻŽে⧟ে)

Its (āχāϟāϏ) – āĻāϰ

Our (āφāĻ“ā§Ÿাāϰ) – āφāĻŽাāĻĻেāϰ

Their (āĻĻে⧟াāϰ) – āϤাāĻĻেāϰ

👉 Example: This is my pen. (āĻāϟা āφāĻŽাāϰ āĻ•āϞāĻŽ)

🧍‍♂️ 5. Reflexive Pronoun (āφāϤ্āĻŽāĻŦাāϚāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Myself (āĻŽাāχāϏেāϞ্āĻĢ) – āύিāϜে/āύিāϜেāĻ•ে

Yourself (āχāĻ“āϰāϏেāϞ্āĻĢ) – āύিāϜে

Himself (āĻšিāĻŽāϏেāϞ্āĻĢ) – āύিāϜে (āĻ›েāϞে)

Herself (āĻšাāϰāϏেāϞ্āĻĢ) – āύিāϜে (āĻŽে⧟ে)

Itself (āχāϟāϏেāϞ্āĻĢ) – āύিāϜে (āϜ⧜āĻŦāϏ্āϤু/āĻĒ্āϰাāĻŖী)

Ourselves (āφāĻ“ā§ŸাāϰāϏেāϞ্āĻ­āϏ) – āφāĻŽāϰা āύিāϜেāϰা

Themselves (āĻĻেāĻŽāϏেāϞ্āĻ­āϏ) – āϤাāϰা āύিāϜেāϰা

👉 Example: I did it myself. (āφāĻŽি āύিāϜেāχ āĻ•āϰেāĻ›ি)

🧍‍♂️ 6. Demonstrative Pronoun (āχāĻ™্āĻ—িāϤāĻŦাāϚāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

This (āĻĻিāϏ) – āĻāϟা

That (āĻĻ্āϝাāϟ) – āĻ“āϟা

These (āĻĻিāϜ) – āĻāĻ—ুāϞো

Those (āĻĻোāϜ) – āĻ“āĻ—ুāϞো

👉 Example: This is my house. (āĻāϟা āφāĻŽাāϰ āĻŦা⧜ি)

🧍‍♂️ 7. Interrogative Pronoun (āĻĒ্āϰāĻļ্āύāĻŦাāϚāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Who (āĻšু) – āĻ•ে

Whom (āĻšুāĻŽ) – āĻ•াāĻ•ে

Whose (āĻšুāϜ) – āĻ•াāϰ

What (āĻšো⧟াāϟ) – āĻ•ী

Which (āωāχāϚ) – āĻ•োāύāϟি

👉 Example: Who are you? (āϤুāĻŽি āĻ•ে?)

🧍‍♂️ 8. Relative Pronoun (āϏāĻŽ্āĻĒāϰ্āĻ•āĻŦাāϚāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Who (āĻšু) – āϝে (āĻŽাāύুāώ)

Whom (āĻšুāĻŽ) – āϝাāĻ•ে

Whose (āĻšুāϜ) – āϝাāϰ

Which (āωāχāϚ) – āϝা/āϝেāϟি

That (āĻĻ্āϝাāϟ) – āϝে/āϝেāϟি

👉 Example: The boy who came is my friend. (āϝে āĻ›েāϞে āĻāϏেāĻ›ে āϏে āφāĻŽাāϰ āĻŦāύ্āϧু)

🧍‍♂️ 9. Indefinite Pronoun (āĻ…āύিāϰ্āĻĻিāώ্āϟ āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Someone (āϏাāĻŽāĻ“ā§Ÿাāύ) – āĻ•েāω

Anyone (āĻāύিāĻ“ā§Ÿাāύ) – āϝে āĻ•েāω

Everyone (āĻāĻ­āϰিāĻ“ā§Ÿাāύ) – āϏāĻŦাāχ

No one (āύো āĻ“ā§Ÿাāύ) – āĻ•েāω āύা

Somebody (āϏাāĻŽāĻŦāĻĄি) – āĻ•েāω āĻāĻ•āϜāύ

Everybody (āĻāĻ­āϰিāĻŦāĻĄি) – āϏāĻŦাāχ

Nobody (āύোāĻŦāĻĄি) – āĻ•েāω āύা

👉 Example: Everyone is here. (āϏāĻŦাāχ āĻāĻ–াāύে āφāĻ›ে)

🧍‍♂️ 10. Reciprocal Pronoun (āĻĒাāϰāϏ্āĻĒāϰিāĻ• āϏāϰ্āĻŦāύাāĻŽ)

Each other (āχāϚ āφāĻĻাāϰ) – āĻāĻ•ে āĻ…āĻĒāϰāĻ•ে

One another (āĻ“ā§Ÿাāύ āĻ…্āϝাāύাāĻĻাāϰ) – āĻāĻ•ে āĻ…āĻĒāϰāĻ•ে

👉 Example: They love each other. (āϤাāϰা āĻāĻ•ে āĻ…āĻĒāϰāĻ•ে āĻ­াāϞোāĻŦাāϏে)


​đŸŸĸ ā§§. āĻ•ুāĻļāϞ āĻŦিāύিāĻŽā§Ÿ āĻ“ āϏাāϧাāϰāĻŖ āĻ•āĻĨা (Greetings & Basics - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§§. How are you? (āϤুāĻŽি āĻ•েāĻŽāύ āφāĻ›ো?)

⧍. I am fine. (āφāĻŽি āĻ­াāϞো āφāĻ›ি।)

ā§Š. What's your name? (āϤোāĻŽাāϰ āύাāĻŽ āĻ•ি?)

ā§Ē. My name is Karim. (āφāĻŽাāϰ āύাāĻŽ āĻ•āϰিāĻŽ।)

ā§Ģ. Nice to meet you. (āϤোāĻŽাāϰ āϏাāĻĨে āĻĻেāĻ–া āĻšā§Ÿে āĻ­াāϞো āϞাāĻ—āϞ।)

ā§Ŧ. Where are you from? (āϤুāĻŽি āĻ•োāĻĨা āĻĨেāĻ•ে āĻāϏেāĻ›ো?)

ā§­. I am from Dhaka. (āφāĻŽি āĻĸাāĻ•া āĻĨেāĻ•ে āĻāϏেāĻ›ি।)

ā§Ž. What do you do? (āϤুāĻŽি āĻ•ি āĻ•āϰো?)

⧝. I am a student. (āφāĻŽি āĻāĻ•āϜāύ āĻ›াāϤ্āϰ।)

ā§§ā§Ļ. How old are you? (āϤোāĻŽাāϰ āĻŦ⧟āϏ āĻ•āϤ?)

ā§§ā§§. I am twenty years old. (āφāĻŽাāϰ āĻŦ⧟āϏ āĻŦিāĻļ āĻŦāĻ›āϰ।)

⧧⧍. Good morning. (āĻļুāĻ­ āϏāĻ•াāϞ।)

ā§§ā§Š. Good night. (āĻļুāĻ­ āϰাāϤ্āϰি।)

ā§§ā§Ē. See you later. (āĻĒāϰে āĻĻেāĻ–া āĻšāĻŦে।)

ā§§ā§Ģ. Goodbye. (āĻŦিāĻĻা⧟।)

ā§§ā§Ŧ. Thank you so much. (āϤোāĻŽাāĻ•ে āĻ…āύেāĻ• āϧāύ্āϝāĻŦাāĻĻ।)

ā§§ā§­. You are welcome. (āϤোāĻŽাāĻ•ে āϏ্āĻŦাāĻ—āϤāĻŽ।)

ā§§ā§Ž. Excuse me. (āĻāχ āϝে āĻļুāύুāύ/āĻŽাāĻĢ āĻ•āϰāĻŦেāύ।)

⧧⧝. I am sorry. (āφāĻŽি āĻĻুঃāĻ–িāϤ।)

⧍ā§Ļ. It's okay. (āĻ িāĻ• āφāĻ›ে/āĻ…āϏুāĻŦিāϧা āύেāχ।)

⧍⧧. No problem. (āĻ•োāύো āϏāĻŽāϏ্āϝা āύেāχ।)

⧍⧍. Take care. (āύিāϜেāϰ āϝāϤ্āύ āύিāĻ“।)

ā§¨ā§Š. Have a nice day. (āĻĻিāύāϟি āĻļুāĻ­ āĻšোāĻ•।)

⧍ā§Ē. Long time no see. (āĻ…āύেāĻ•āĻĻিāύ āϧāϰে āĻĻেāĻ–া āύেāχ।)

⧍ā§Ģ. What's up? (āĻ•ি āĻ–āĻŦāϰ?)

⧍ā§Ŧ. Nothing much. (āĻāĻŽāύ āĻŦিāĻļেāώ āĻ•িāĻ›ু āύা।)

⧍⧭. Are you busy? (āϤুāĻŽি āĻ•ি āĻŦ্āϝāϏ্āϤ?)

ā§¨ā§Ž. No, I am free. (āύা, āφāĻŽি āĻ…āĻŦāϏāϰ āφāĻ›ি।)

⧍⧝. I am a bit busy. (āφāĻŽি āĻāĻ•āϟু āĻŦ্āϝāϏ্āϤ।)

ā§Šā§Ļ. Can you help me? (āϤুāĻŽি āĻ•ি āφāĻŽাāĻ•ে āϏাāĻšাāϝ্āϝ āĻ•āϰāϤে āĻĒাāϰো?)

ā§Šā§§. Of course. (āĻ…āĻŦāĻļ্āϝāχ।)

ā§Šā§¨. Hold on a minute. (āĻāĻ• āĻŽিāύিāϟ āĻ…āĻĒেāĻ•্āώা āĻ•āϰো।)

ā§Šā§Š. Come here. (āĻāĻ–াāύে āĻāϏো।)

ā§Šā§Ē. Go there. (āĻ“āĻ–াāύে āϝাāĻ“।)

ā§Šā§Ģ. Sit down. (āĻŦāϏো।)

ā§Šā§Ŧ. Stand up. (āĻĻাঁ⧜াāĻ“।)

ā§Šā§­. Listen to me. (āφāĻŽাāϰ āĻ•āĻĨা āĻļোāύো।)

ā§Šā§Ž. Look at me. (āφāĻŽাāϰ āĻĻিāĻ•ে āϤাāĻ•াāĻ“।)

ā§Šā§¯. Speak slowly. (āφāϏ্āϤে āĻ•āĻĨা āĻŦāϞো।)

ā§Ēā§Ļ. Tell me the truth. (āφāĻŽাāĻ•ে āϏāϤ্āϝ āĻ•āĻĨাāϟা āĻŦāϞো।)

ā§Ēā§§. Don't lie. (āĻŽিāĻĨ্āϝা āĻŦāϞো āύা।)

ā§Ē⧍. I believe you. (āφāĻŽি āϤোāĻŽাāĻ•ে āĻŦিāĻļ্āĻŦাāϏ āĻ•āϰি।)

ā§Ēā§Š. I don't know. (āφāĻŽি āϜাāύি āύা।)

ā§Ēā§Ē. I remember it. (āφāĻŽাāϰ āĻāϟা āĻŽāύে āφāĻ›ে।)

ā§Ēā§Ģ. I forgot. (āφāĻŽি āĻ­ুāϞে āĻ—েāĻ›ি।)

ā§Ēā§Ŧ. Understand? (āĻŦুāĻেāĻ›ো?)

ā§Ēā§­. Yes, I understand. (āĻš্āϝাঁ, āφāĻŽি āĻŦুāĻেāĻ›ি।)

ā§Ēā§Ž. No, I don't understand. (āύা, āφāĻŽি āĻŦুāĻিāύি।)

ā§Ē⧝. What is this? (āĻāϟি āĻ•ি?)

ā§Ģā§Ļ. This is a book. (āĻāϟি āĻāĻ•āϟি āĻŦāχ।)

​đŸ”ĩ ⧍. āϘāϰে āĻ“ āĻĒāϰিāĻŦাāϰে āĻŦ্āϝāĻŦāĻšৃāϤ āĻŦাāĻ•্āϝ (At Home & Family - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§Ģā§§. Wake up. (āϜেāĻ—ে āĻ“āĻ ো।)

ā§Ģ⧍. Get out of bed. (āĻŦিāĻ›াāύা āĻĨেāĻ•ে āĻ“āĻ ো।)

ā§Ģā§Š. Brush your teeth. (āϤোāĻŽাāϰ āĻĻাঁāϤ āĻŽাāϜো।)

ā§Ģā§Ē. Wash your face. (āϤোāĻŽাāϰ āĻŽুāĻ– āϧোāĻ“।)

ā§Ģā§Ģ. Take a bath. (āĻ—োāϏāϞ āĻ•āϰো।)

ā§Ģā§Ŧ. Make the bed. (āĻŦিāĻ›াāύা āĻ—ুāĻ›ি⧟ে āύাāĻ“।)

ā§Ģā§­. Where is my shirt? (āφāĻŽাāϰ āĻļাāϰ্āϟāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§Ģā§Ž. It is in the closet. (āĻāϟি āφāϞāĻŽাāϰিāϤে āφāĻ›ে।)

ā§Ģ⧝. I am hungry. (āφāĻŽাāϰ āĻ•্āώুāϧা āϞেāĻ—েāĻ›ে।)

ā§Ŧā§Ļ. What's for breakfast? (āύাāϏ্āϤা⧟ āĻ•ি āφāĻ›ে?)

ā§Ŧā§§. Breakfast is ready. (āύাāϏ্āϤা āϤৈāϰি।)

ā§Ŧ⧍. Eat your food. (āϤোāĻŽাāϰ āĻ–াāĻŦাāϰ āĻ–াāĻ“।)

ā§Ŧā§Š. Drink some water. (āĻ•িāĻ›ুāϟা āĻĒাāύি āĻĒাāύ āĻ•āϰো।)

ā§Ŧā§Ē. I am thirsty. (āφāĻŽাāϰ āϤৃāώ্āĻŖা āϞেāĻ—েāĻ›ে।)

ā§Ŧā§Ģ. The food is delicious. (āĻ–াāĻŦাāϰāϟি āĻ–ুāĻŦ āϏুāϏ্āĻŦাāĻĻু।)

ā§Ŧā§Ŧ. Clean the room. (āϘāϰāϟি āĻĒāϰিāώ্āĻ•াāϰ āĻ•āϰো।)

ā§Ŧā§­. Sweep the floor. (āĻŽেāĻেāϟি āĻা⧜ু āĻĻাāĻ“।)

ā§Ŧā§Ž. Do the dishes. (āĻĨাāϞাāĻŦাāϏāύāĻ—ুāϞো āϧু⧟ে āύাāĻ“।)

ā§Ŧ⧝. Turn on the light. (āφāϞোāϟি āϜ্āĻŦাāϞাāĻ“।)

ā§­ā§Ļ. Turn off the fan. (āĻĢ্āϝাāύāϟি āĻŦāύ্āϧ āĻ•āϰো।)

ā§­ā§§. Open the door. (āĻĻāϰāϜাāϟি āĻ–োāϞো।)

⧭⧍. Close the window. (āϜাāύāϞাāϟি āĻŦāύ্āϧ āĻ•āϰো।)

ā§­ā§Š. Lock the door. (āĻĻāϰāϜা⧟ āϤাāϞা āĻĻাāĻ“।)

ā§­ā§Ē. Where is mom? (āĻŽা āĻ•োāĻĨা⧟?)

ā§­ā§Ģ. She is in the kitchen. (āϤিāύি āϰাāύ্āύাāϘāϰে āφāĻ›েāύ।)

ā§­ā§Ŧ. Father is sleeping. (āĻŦাāĻŦা āϘুāĻŽাāϚ্āĻ›েāύ।)

ā§­ā§­. Don't make noise. (āĻļāĻŦ্āĻĻ āĻ•āϰো āύা।)

ā§­ā§Ž. Watch TV. (āϟিāĻ­ি āĻĻেāĻ–ো।)

⧭⧝. Turn down the volume. (āφāĻ“ā§ŸাāϜāϟা āĻ•āĻŽাāĻ“।)

ā§Žā§Ļ. I am going out. (āφāĻŽি āĻŦাāχāϰে āϝাāϚ্āĻ›ি।)

ā§Žā§§. When will you return? (āϤুāĻŽি āĻ•āĻ–āύ āĻĢিāϰāĻŦে?)

ā§Žā§¨. I will be back soon. (āφāĻŽি āĻļীāϘ্āϰāχ āĻĢিāϰāĻŦো।)

ā§Žā§Š. Who is knocking? (āĻ•ে āĻ•ā§œা āύা⧜āĻ›ে?)

ā§Žā§Ē. Check who it is. (āĻĻেāĻ–ো āϤো āĻ•ে āĻāϏেāĻ›ে।)

ā§Žā§Ģ. Welcome inside. (āĻ­েāϤāϰে āφāϏুāύ।)

ā§Žā§Ŧ. Sit here. (āĻāĻ–াāύে āĻŦāϏুāύ।)

ā§Žā§­. How is everyone? (āϏāĻŦাāχ āĻ•েāĻŽāύ āφāĻ›ে?)

ā§Žā§Ž. Everyone is fine. (āϏāĻŦাāχ āĻ­াāϞো āφāĻ›ে।)

ā§Žā§¯. I am tired. (āφāĻŽি āĻ•্āϞাāύ্āϤ।)

⧝ā§Ļ. I need some rest. (āφāĻŽাāϰ āĻāĻ•āϟু āĻŦিāĻļ্āϰাāĻŽ āĻĻāϰāĻ•াāϰ।)

⧝⧧. I am going to sleep. (āφāĻŽি āϘুāĻŽাāϤে āϝাāϚ্āĻ›ি।)

⧝⧍. Turn off your phone. (āϤোāĻŽাāϰ āĻĢোāύāϟি āĻŦāύ্āϧ āĻ•āϰো।)

ā§¯ā§Š. Set the alarm. (āĻ…্āϝাāϞাāϰ্āĻŽ āĻĻাāĻ“।)

⧝ā§Ē. It's time to sleep. (āĻāĻ–āύ āϘুāĻŽাāύোāϰ āϏāĻŽā§Ÿ।)

⧝ā§Ģ. Turn down the lights. (āφāϞো āĻ•āĻŽি⧟ে āĻĻাāĻ“।)

⧝ā§Ŧ. Where are my keys? (āφāĻŽাāϰ āϚাāĻŦিāĻ—ুāϞো āĻ•োāĻĨা⧟?)

⧝⧭. Look on the table. (āϟেāĻŦিāϞেāϰ āĻ“āĻĒāϰ āĻĻেāĻ–ো।)

ā§¯ā§Ž. I found it. (āφāĻŽি āĻāϟা āĻĒে⧟েāĻ›ি।)

⧝⧝. Put it away. (āĻāϟা āϏāϰি⧟ে āϰাāĻ–ো।)

ā§§ā§Ļā§Ļ. Sleep well. (āĻ­াāϞোāĻ­াāĻŦে āϘুāĻŽাāĻ“।)

​🟡 ā§Š. āϏ্āĻ•ুāϞ, āĻ•āϞেāϜ āĻ“ āĻĒ⧜াāĻļোāύা (School, College & Study - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§§ā§Ļā§§. Go to school. (āϏ্āĻ•ুāϞে āϝাāĻ“।)

ā§§ā§Ļ⧍. Are you ready for school? (āϤুāĻŽি āĻ•ি āϏ্āĻ•ুāϞেāϰ āϜāύ্āϝ āĻĒ্āϰāϏ্āϤুāϤ?)

ā§§ā§Ļā§Š. Where is your school bag? (āϤোāĻŽাāϰ āϏ্āĻ•ুāϞেāϰ āĻŦ্āϝাāĻ—āϟি āĻ•োāĻĨা⧟?)

ā§§ā§Ļā§Ē. I am doing my homework. (āφāĻŽি āφāĻŽাāϰ āĻŦা⧜িāϰ āĻ•াāϜ āĻ•āϰāĻ›ি।)

ā§§ā§Ļā§Ģ. Have you finished studying? (āϤোāĻŽাāϰ āĻĒ⧜াāĻļোāύা āĻ•ি āĻļেāώ āĻšā§ŸেāĻ›ে?)

ā§§ā§Ļā§Ŧ. Read attentively. (āĻŽāύোāϝোāĻ— āĻĻি⧟ে āĻĒ⧜ো।)

ā§§ā§Ļā§­. Don't waste time. (āϏāĻŽā§Ÿ āύāώ্āϟ āĻ•āϰো āύা।)

ā§§ā§Ļā§Ž. Open your book. (āϤোāĻŽাāϰ āĻŦāχ āĻ–োāϞো।)

ā§§ā§Ļ⧝. Page number ten. (āĻĻāĻļ āύāĻŽ্āĻŦāϰ āĻĒৃāώ্āĻ া।)

ā§§ā§§ā§Ļ. Write it down. (āĻāϟা āϞিāĻ–ে āύাāĻ“।)

ā§§ā§§ā§§. Don't make a mistake. (āĻ­ুāϞ āĻ•āϰো āύা।)

⧧⧧⧍. Check it again. (āĻāϟি āφāĻŦাāϰ āĻĒāϰীāĻ•্āώা āĻ•āϰো।)

ā§§ā§§ā§Š. Raise your hand. (āϤোāĻŽাāϰ āĻšাāϤ āϤোāϞো।)

ā§§ā§§ā§Ē. Do you have a question? (āϤোāĻŽাāϰ āĻ•ি āĻ•োāύো āĻĒ্āϰāĻļ্āύ āφāĻ›ে?)

ā§§ā§§ā§Ģ. May I come in, sir? (āφāĻŽি āĻ•ি āĻ­েāϤāϰে āφāϏāϤে āĻĒাāϰি, āϏ্āϝাāϰ?)

ā§§ā§§ā§Ŧ. Yes, come in. (āĻš্āϝাঁ, āĻ­েāϤāϰে āĻāϏো।)

ā§§ā§§ā§­. Sit in your place. (āϤোāĻŽাāϰ āϜা⧟āĻ—া⧟ āĻŦāϏো।)

ā§§ā§§ā§Ž. Who is absent today? (āφāϜ āĻ•ে āĻ…āύুāĻĒāϏ্āĻĨিāϤ?)

⧧⧧⧝. Karim is absent today. (āĻ•āϰিāĻŽ āφāϜ āĻ…āύুāĻĒāϏ্āĻĨিāϤ।)

⧧⧍ā§Ļ. Why is he absent? (āϏে āĻ•েāύ āĻ…āύুāĻĒāϏ্āĻĨিāϤ?)

⧧⧍⧧. He is sick. (āϏে āĻ…āϏুāϏ্āĻĨ।)

⧧⧍⧍. The teacher is coming. (āĻļিāĻ•্āώāĻ• āφāϏāĻ›েāύ।)

ā§§ā§¨ā§Š. Keep quiet. (āĻļাāύ্āϤ āĻĨাāĻ•ো।)

⧧⧍ā§Ē. Don't talk to each other. (āĻāĻ•ে āĻ…āĻĒāϰেāϰ āϏাāĻĨে āĻ•āĻĨা āĻŦāϞো āύা।)

⧧⧍ā§Ģ. Give me your pen. (āφāĻŽাāĻ•ে āϤোāĻŽাāϰ āĻ•āϞāĻŽāϟি āĻĻাāĻ“।)

⧧⧍ā§Ŧ. I don't have a pencil. (āφāĻŽাāϰ āĻ•াāĻ›ে āĻĒেāύ্āϏিāϞ āύেāχ।)

⧧⧍⧭. Can I borrow your eraser? (āφāĻŽি āĻ•ি āϤোāĻŽাāϰ āχāϰেāϜাāϰāϟি āϧাāϰ āύিāϤে āĻĒাāϰি?)

ā§§ā§¨ā§Ž. Sure, here it is. (āĻ…āĻŦāĻļ্āϝāχ, āĻāχ āϝে āύাāĻ“।)

⧧⧍⧝. The exam is near. (āĻĒāϰীāĻ•্āώা āĻ•াāĻ›েāχ।)

ā§§ā§Šā§Ļ. Study hard. (āĻ•āĻ োāϰ āĻĒ⧜াāĻļোāύা āĻ•āϰো।)

ā§§ā§Šā§§. I passed the exam. (āφāĻŽি āĻĒāϰীāĻ•্āώা⧟ āĻĒাāϏ āĻ•āϰেāĻ›ি।)

ā§§ā§Šā§¨. What is your score? (āϤোāĻŽাāϰ āύāĻŽ্āĻŦāϰ āĻ•āϤ?)

ā§§ā§Šā§Š. I got an A+. (āφāĻŽি āĻ āĻĒ্āϞাāϏ āĻĒে⧟েāĻ›ি।)

ā§§ā§Šā§Ē. Congratulations! (āĻ…āĻ­িāύāύ্āĻĻāύ!)

ā§§ā§Šā§Ģ. Learn this poem. (āĻāχ āĻ•āĻŦিāϤাāϟি āĻŽুāĻ–āϏ্āĻĨ āĻ•āϰো।)

ā§§ā§Šā§Ŧ. Don't look out the window. (āϜাāύāϞাāϰ āĻŦাāχāϰে āϤাāĻ•িāĻ“ āύা।)

ā§§ā§Šā§­. Focus on the board. (āĻŦোāϰ্āĻĄেāϰ āĻĻিāĻ•ে āĻŽāύোāϝোāĻ— āĻĻাāĻ“।)

ā§§ā§Šā§Ž. Is it clear? (āĻāϟি āĻ•ি āĻĒāϰিāώ্āĻ•াāϰ/āĻŦুāĻāϤে āĻĒেāϰেāĻ›?)

ā§§ā§Šā§¯. Yes, it is clear. (āĻš্āϝাঁ, āĻāϟি āĻĒāϰিāώ্āĻ•াāϰ।)

ā§§ā§Ēā§Ļ. Can you explain again? (āφāĻĒāύি āĻ•ি āφāĻŦাāϰ āĻŦুāĻি⧟ে āĻŦāϞāϤে āĻĒাāϰāĻŦেāύ?)

ā§§ā§Ēā§§. The school is closed today. (āφāϜ āϏ্āĻ•ুāϞ āĻŦāύ্āϧ।)

ā§§ā§Ē⧍. Tomorrow is a holiday. (āφāĻ—াāĻŽীāĻ•াāϞ āĻ›ুāϟিāϰ āĻĻিāύ।)

ā§§ā§Ēā§Š. Pack your bag. (āϤোāĻŽাāϰ āĻŦ্āϝাāĻ— āĻ—োāĻ›াāĻ“।)

ā§§ā§Ēā§Ē. Clean the blackboard. (āĻŦ্āϞ্āϝাāĻ•āĻŦোāϰ্āĻĄāϟি āĻĒāϰিāώ্āĻ•াāϰ āĻ•āϰো।)

ā§§ā§Ēā§Ģ. Who did this? (āĻāϟি āĻ•ে āĻ•āϰেāĻ›ে?)

ā§§ā§Ēā§Ŧ. I didn't do it. (āφāĻŽি āĻāϟি āĻ•āϰিāύি।)

ā§§ā§Ēā§­. Speak in English. (āχংāϰেāϜিāϤে āĻ•āĻĨা āĻŦāϞো।)

ā§§ā§Ēā§Ž. Practice every day. (āĻĒ্āϰāϤিāĻĻিāύ āĻ…āύুāĻļীāϞāύ āĻ•āϰো।)

ā§§ā§Ē⧝. The bell is ringing. (āϘāĻŖ্āϟা āĻŦাāϜāĻ›ে।)

ā§§ā§Ģā§Ļ. Class is over. (āĻ•্āϞাāϏ āĻļেāώ।)

​🟠 ā§Ē. āĻ…āĻĢিāϏ, āĻ•āϰ্āĻŽāĻ•্āώেāϤ্āϰ āĻ“ āĻŦ্āϝāĻŦāϏা (Office & Workplace - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§§ā§Ģā§§. I am going to the office. (āφāĻŽি āĻ…āĻĢিāϏে āϝাāϚ্āĻ›ি।)

ā§§ā§Ģ⧍. What time do you start? (āϤুāĻŽি āĻ•āĻ–āύ āĻļুāϰু āĻ•āϰো?)

ā§§ā§Ģā§Š. I start at 9 AM. (āφāĻŽি āϏāĻ•াāϞ ⧝āϟা⧟ āĻļুāϰু āĻ•āϰি।)

ā§§ā§Ģā§Ē. I am late today. (āφāϜ āφāĻŽাāϰ āĻĻেāϰি āĻšā§Ÿে āĻ—েāĻ›ে।)

ā§§ā§Ģā§Ģ. The traffic was bad. (āϰাāϏ্āϤা⧟ āĻ–ুāĻŦ āϜ্āϝাāĻŽ āĻ›িāϞ।)

ā§§ā§Ģā§Ŧ. Where is the manager? (āĻŽ্āϝাāύেāϜাāϰ āĻ•োāĻĨা⧟?)

ā§§ā§Ģā§­. He is in a meeting. (āϤিāύি āĻāĻ•āϟি āĻŽিāϟিং⧟ে āφāĻ›েāύ।)

ā§§ā§Ģā§Ž. The meeting started. (āĻŽিāϟিং āĻļুāϰু āĻšā§ŸেāĻ›ে।)

ā§§ā§Ģ⧝. Check your email. (āϤোāĻŽাāϰ āχāĻŽেāχāϞ āϚেāĻ• āĻ•āϰো।)

ā§§ā§Ŧā§Ļ. I received your mail. (āφāĻŽি āϤোāĻŽাāϰ āĻŽেāχāϞāϟি āĻĒে⧟েāĻ›ি।)

ā§§ā§Ŧā§§. I will reply soon. (āφāĻŽি āĻļীāϘ্āϰāχ āωāϤ্āϤāϰ āĻĻেāĻŦো।)

ā§§ā§Ŧ⧍. Send me the file. (āφāĻŽাāĻ•ে āĻĢাāχāϞāϟি āĻĒাāĻ াāĻ“।)

ā§§ā§Ŧā§Š. Print this document. (āĻāχ āĻĄāĻ•ুāĻŽেāύ্āϟāϟি āĻĒ্āϰিāύ্āϟ āĻ•āϰো।)

ā§§ā§Ŧā§Ē. Where is the printer? (āĻĒ্āϰিāύ্āϟাāϰāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§§ā§Ŧā§Ģ. The printer is out of paper. (āĻĒ্āϰিāύ্āϟাāϰে āĻ•াāĻ—āϜ āĻļেāώ।)

ā§§ā§Ŧā§Ŧ. We have a new project. (āφāĻŽাāĻĻেāϰ āĻāĻ•āϟি āύāϤুāύ āĻĒ্āϰāϜেāĻ•্āϟ āφāĻ›ে।)

ā§§ā§Ŧā§­. Finish it by today. (āφāϜāĻ•েāϰ āĻŽāϧ্āϝে āĻāϟি āĻļেāώ āĻ•āϰো।)

ā§§ā§Ŧā§Ž. I need more time. (āφāĻŽাāϰ āφāϰāĻ“ āϏāĻŽā§Ÿ āϞাāĻ—āĻŦে।)

ā§§ā§Ŧ⧝. The deadline is tomorrow. (āĻļেāώ āϏāĻŽā§Ÿ āφāĻ—াāĻŽীāĻ•াāϞ।)

ā§§ā§­ā§Ļ. Work hard. (āĻ•āĻ োāϰ āĻ•াāϜ āĻ•āϰো।)

ā§§ā§­ā§§. Do your best. (āϤোāĻŽাāϰ āϏেāϰাāϟা āĻ•āϰো।)

⧧⧭⧍. Who is your client? (āϤোāĻŽাāϰ āĻ•্āϞাāϝ়েāύ্āϟ āĻ•ে?)

ā§§ā§­ā§Š. He is very important. (āϤিāύি āĻ…āϤ্āϝāύ্āϤ āĻ—ুāϰুāϤ্āĻŦāĻĒূāϰ্āĻŖ।)

ā§§ā§­ā§Ē. Sign this paper. (āĻāχ āĻ•াāĻ—āϜে āϏ্āĻŦাāĻ•্āώāϰ āĻ•āϰো।)

ā§§ā§­ā§Ģ. Where should I sign? (āφāĻŽি āĻ•োāĻĨা⧟ āϏ্āĻŦাāĻ•্āώāϰ āĻ•āϰāĻŦ?)

ā§§ā§­ā§Ŧ. Sign at the bottom. (āύিāϚে āϏ্āĻŦাāĻ•্āώāϰ āĻ•āϰো।)

ā§§ā§­ā§­. Take a break. (āĻāĻ•āϟা āĻŦিāϰāϤি āύাāĻ“।)

ā§§ā§­ā§Ž. Let's have lunch. (āϚāϞো āĻĻুāĻĒুāϰেāϰ āĻ–াāĻŦাāϰ āĻ–াāχ।)

⧧⧭⧝. What's for lunch? (āĻĻুāĻĒুāϰেāϰ āĻ–াāĻŦাāϰে āĻ•ি āφāĻ›ে?)

ā§§ā§Žā§Ļ. The internet is slow. (āχāύ্āϟাāϰāύেāϟ āϧীāϰāĻ—āϤিāϰ।)

ā§§ā§Žā§§. Restart the computer. (āĻ•āĻŽ্āĻĒিāωāϟাāϰāϟি āϰিāϏ্āϟাāϰ্āϟ āĻ•āϰো।)

ā§§ā§Žā§¨. Is the boss here? (āĻŦāϏ āĻ•ি āĻāĻ–াāύে āφāĻ›েāύ?)

ā§§ā§Žā§Š. Yes, he is in his cabin. (āĻš্āϝাঁ, āϤিāύি āϤাāϰ āĻ•্āϝাāĻŦিāύে āφāĻ›েāύ।)

ā§§ā§Žā§Ē. No, he is on leave. (āύা, āϤিāύি āĻ›ুāϟিāϤে āφāĻ›েāύ।)

ā§§ā§Žā§Ģ. I need a leave. (āφāĻŽাāϰ āĻāĻ•āϟা āĻ›ুāϟি āĻĻāϰāĻ•াāϰ।)

ā§§ā§Žā§Ŧ. Apply for it. (āĻāϟাāϰ āϜāύ্āϝ āφāĻŦেāĻĻāύ āĻ•āϰো।)

ā§§ā§Žā§­. Who is handling this? (āĻāϟি āĻ•ে āĻĻেāĻ–āĻ›ে?)

ā§§ā§Žā§Ž. I am handling it. (āφāĻŽি āĻāϟি āĻĻেāĻ–āĻ›ি।)

ā§§ā§Žā§¯. Great job! (āϚāĻŽā§ŽāĻ•াāϰ āĻ•াāϜ!)

⧧⧝ā§Ļ. Keep it up. (āĻāϟি āĻŦāϜা⧟ āϰাāĻ–ো।)

⧧⧝⧧. We won the contract. (āφāĻŽāϰা āϚুāĻ•্āϤিāϟি āĻĒে⧟েāĻ›ি।)

⧧⧝⧍. It's a big success. (āĻāϟি āĻāĻ•āϟি āĻŦ⧜ āϏāĻĢāϞāϤা।)

ā§§ā§¯ā§Š. Where is the office file? (āĻ…āĻĢিāϏেāϰ āĻĢাāχāϞāϟি āĻ•োāĻĨা⧟?)

⧧⧝ā§Ē. Look in the drawer. (āĻĄ্āϰāϝ়াāϰে āĻĻেāĻ–ো।)

⧧⧝ā§Ģ. I can't find it. (āφāĻŽি āĻāϟি āĻ–ুঁāϜে āĻĒাāϚ্āĻ›ি āύা।)

⧧⧝ā§Ŧ. Call the assistant. (āϏāĻšāĻ•াāϰীāĻ•ে āĻĄাāĻ•ো।)

⧧⧝⧭. The office is closing. (āĻ…āĻĢিāϏ āĻŦāύ্āϧ āĻšāϚ্āĻ›ে।)

ā§§ā§¯ā§Ž. Pack your things. (āϤোāĻŽাāϰ āϜিāύিāϏāĻĒāϤ্āϰ āĻ—োāĻ›াāĻ“।)

⧧⧝⧝. See you tomorrow. (āφāĻ—াāĻŽীāĻ•াāϞ āĻĻেāĻ–া āĻšāĻŦে।)

⧍ā§Ļā§Ļ. Have a good weekend. (āϏāĻĒ্āϤাāĻšাāύ্āϤেāϰ āĻ›ুāϟি āĻ­াāϞো āĻ•াāϟুāĻ•।)

​🔴 ā§Ģ. āĻ•েāύাāĻ•াāϟা āĻ“ āĻŦাāϜাāϰ āĻ•āϰা (Shopping & Market - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​⧍ā§Ļā§§. Let's go shopping. (āϚāϞো āĻ•েāύাāĻ•াāϟা āĻ•āϰāϤে āϝাāχ।)

⧍ā§Ļ⧍. Where is the supermarket? (āϏুāĻĒাāϰāĻŽাāϰ্āĻ•েāϟāϟি āĻ•োāĻĨা⧟?)

⧍ā§Ļā§Š. I need to buy groceries. (āφāĻŽাāϰ āĻ•াঁāϚাāĻŦাāϜাāϰ āĻ•েāύা āĻĻāϰāĻ•াāϰ।)

⧍ā§Ļā§Ē. Make a shopping list. (āĻāĻ•āϟি āĻ•েāύাāĻ•াāϟাāϰ āϤাāϞিāĻ•া āϤৈāϰি āĻ•āϰো।)

⧍ā§Ļā§Ģ. How much is this? (āĻāϟিāϰ āĻĻাāĻŽ āĻ•āϤ?)

⧍ā§Ļā§Ŧ. It is fifty taka. (āĻāϟিāϰ āĻĻাāĻŽ āĻĒāĻž্āϚাāĻļ āϟাāĻ•া।)

⧍ā§Ļā§­. It is too expensive. (āĻāϟি āĻŦāĻĄ্āĻĄ āĻĻাāĻŽি।)

⧍ā§Ļā§Ž. Can I get a discount? (āφāĻŽি āĻ•ি āĻ•োāύো āĻ›া⧜ āĻĒেāϤে āĻĒাāϰি?)

⧍ā§Ļ⧝. This is very cheap. (āĻāϟি āĻ–ুāĻŦ āϏāϏ্āϤা।)

⧍⧧ā§Ļ. Show me another one. (āφāĻŽাāĻ•ে āĻ…āύ্āϝ āφāϰেāĻ•āϟি āĻĻেāĻ–াāύ।)

⧍⧧⧧. Do you have a bigger size? (āφāĻĒāύাāϰ āĻ•াāĻ›ে āĻ•ি āĻāϰ āϚে⧟ে āĻŦ⧜ āϏাāχāϜ āφāĻ›ে?)

⧍⧧⧍. This is too small for me. (āĻāϟি āφāĻŽাāϰ āϜāύ্āϝ āĻ–ুāĻŦ āĻ›োāϟ।)

ā§¨ā§§ā§Š. Does it fit well? (āĻāϟি āĻ•ি āĻ­াāϞোāĻ­াāĻŦে āĻĢিāϟ āĻšā§ŸেāĻ›ে?)

⧍⧧ā§Ē. Yes, it fits perfectly. (āĻš্āϝাঁ, āĻāϟি āĻāĻ•āĻĻāĻŽ āύিāĻ–ুঁāϤ āĻšā§ŸেāĻ›ে।)

⧍⧧ā§Ģ. Where is the changing room? (āϚেāĻž্āϜিং āϰুāĻŽāϟি āĻ•োāĻĨা⧟?)

⧍⧧ā§Ŧ. It is over there. (āĻāϟি āĻ“āχ āϝে āĻ“āĻ–াāύে।)

⧍⧧⧭. I like this color. (āφāĻŽি āĻāχ āϰāĻ™āϟি āĻĒāĻ›āύ্āĻĻ āĻ•āϰি।)

ā§¨ā§§ā§Ž. I don't like this design. (āφāĻŽাāϰ āĻāχ āĻĄিāϜাāχāύāϟি āĻĒāĻ›āύ্āĻĻ āύ⧟।)

⧍⧧⧝. Do you accept cards? (āφāĻĒāύাāϰা āĻ•ি āĻ•াāϰ্āĻĄ āύেāύ?)

⧍⧍ā§Ļ. No, cash only. (āύা, āĻļুāϧু āύāĻ—āĻĻ āϟাāĻ•া।)

⧍⧍⧧. Where is the cash counter? (āĻ•্āϝাāĻļ āĻ•াāωāύ্āϟাāϰāϟি āĻ•োāĻĨা⧟?)

⧍⧍⧍. Here is your bill. (āĻāχ āϝে āφāĻĒāύাāϰ āĻŦিāϞ।)

ā§¨ā§¨ā§Š. Keep the change. (āĻŦাāĻ•ি āϟাāĻ•াāϟা āϰেāĻ–ে āĻĻিāύ।)

⧍⧍ā§Ē. Do you need a bag? (āφāĻĒāύাāϰ āĻ•ি āĻ•োāύো āĻŦ্āϝাāĻ— āϞাāĻ—āĻŦে?)

⧍⧍ā§Ģ. Yes, please. (āĻš্āϝাঁ, āĻĻ⧟া āĻ•āϰে āĻĻিāύ।)

⧍⧍ā§Ŧ. No, thank you. (āύা, āϧāύ্āϝāĻŦাāĻĻ।)

⧍⧍⧭. Is this fresh? (āĻāϟি āĻ•ি āϤাāϜা?)

ā§¨ā§¨ā§Ž. Yes, it is completely fresh. (āĻš্āϝাঁ, āĻāϟি āĻāĻ•āĻĻāĻŽ āϤাāϜা।)

⧍⧍⧝. Give me one kilo of apples. (āφāĻŽাāĻ•ে āĻāĻ• āĻ•েāϜি āφāĻĒেāϞ āĻĻিāύ।)

ā§¨ā§Šā§Ļ. Are the bananas ripe? (āĻ•āϞাāĻ—ুāϞো āĻ•ি āĻĒাāĻ•া?)

ā§¨ā§Šā§§. How much for the fish? (āĻŽাāĻ›āϟিāϰ āĻĻাāĻŽ āĻ•āϤ?)

ā§¨ā§Šā§¨. We need some sugar. (āφāĻŽাāĻĻেāϰ āĻ•িāĻ›ুāϟা āϚিāύি āϞাāĻ—āĻŦে।)

ā§¨ā§Šā§Š. Is there any salt left? (āĻ•োāύো āϞāĻŦāĻŖ āĻ•ি āĻŦাāĻ•ি āφāĻ›ে?)

ā§¨ā§Šā§Ē. The store is open. (āĻĻোāĻ•াāύāϟি āĻ–োāϞা।)

ā§¨ā§Šā§Ģ. The store is closed. (āĻĻোāĻ•াāύāϟি āĻŦāύ্āϧ।)

ā§¨ā§Šā§Ŧ. When does it close? (āĻāϟি āĻ•āĻ–āύ āĻŦāύ্āϧ āĻšā§Ÿ?)

ā§¨ā§Šā§­. It closes at 8 PM. (āĻāϟি āϰাāϤ ā§Žāϟা⧟ āĻŦāύ্āϧ āĻšā§Ÿ।)

ā§¨ā§Šā§Ž. I want to buy shoes. (āφāĻŽি āϜুāϤো āĻ•িāύāϤে āϚাāχ।)

ā§¨ā§Šā§¯. Try them on. (āĻāĻ—ুāϞো āĻĒা⧟ে āĻĻি⧟ে āĻĻেāĻ–ো।)

⧍ā§Ēā§Ļ. They are comfortable. (āĻāĻ—ুāϞো āĻŦেāĻļ āφāϰাāĻŽāĻĻা⧟āĻ•।)

⧍ā§Ēā§§. I am looking for a gift. (āφāĻŽি āĻāĻ•āϟি āωāĻĒāĻšাāϰ āĻ–ুঁāϜāĻ›ি।)

⧍ā§Ē⧍. Who is it for? (āĻāϟি āĻ•াāϰ āϜāύ্āϝ?)

⧍ā§Ēā§Š. It is for my friend. (āĻāϟি āφāĻŽাāϰ āĻŦāύ্āϧুāϰ āϜāύ্āϝ।)

⧍ā§Ēā§Ē. This watch is beautiful. (āĻāχ āϘ⧜িāϟি āϏুāύ্āĻĻāϰ।)

⧍ā§Ēā§Ģ. Wrap it up, please. (āĻĻ⧟া āĻ•āϰে āĻāϟি āĻĒ্āϝাāĻ• āĻ•āϰে āĻĻিāύ।)

⧍ā§Ēā§Ŧ. Do you have a receipt? (āφāĻĒāύাāϰ āĻ•াāĻ›ে āĻ•ি āϰāϏিāĻĻ āφāĻ›ে?)

⧍ā§Ēā§­. Yes, here it is. (āĻš্āϝাঁ, āĻāχ āϝে āĻāϟি।)

⧍ā§Ēā§Ž. Can I return this? (āφāĻŽি āĻ•ি āĻāϟি āĻĢেāϰāϤ āĻĻিāϤে āĻĒাāϰি?)

⧍ā§Ē⧝. Only within seven days. (āĻļুāϧুāĻŽাāϤ্āϰ āϏাāϤ āĻĻিāύেāϰ āĻŽāϧ্āϝে।)

⧍ā§Ģā§Ļ. Thank you for shopping. (āĻ•েāύাāĻ•াāϟাāϰ āϜāύ্āϝ āϧāύ্āϝāĻŦাāĻĻ।)

​đŸŸŖ ā§Ŧ. āϰেāϏ্āϤোāϰাঁ āĻ“ āĻ–াāĻŦাāϰ-āĻĻাāĻŦাāϰ (Restaurant & Dining - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​⧍ā§Ģā§§. I am going to a restaurant. (āφāĻŽি āϰেāϏ্āϤোāϰাঁ⧟ āϝাāϚ্āĻ›ি।)

⧍ā§Ģ⧍. Table for two, please. (āĻĻ⧟া āĻ•āϰে āĻĻুāϜāύেāϰ āϜāύ্āϝ āĻāĻ•āϟি āϟেāĻŦিāϞ āĻĻিāύ।)

⧍ā§Ģā§Š. Sit here, please. (āĻĻ⧟া āĻ•āϰে āĻāĻ–াāύে āĻŦāϏুāύ।)

⧍ā§Ģā§Ē. Can I see the menu? (āφāĻŽি āĻ•ি āĻŽেāύুāϟা āĻĻেāĻ–āϤে āĻĒাāϰি?)

⧍ā§Ģā§Ģ. Here is the menu, sir. (āĻāχ āϝে āĻŽেāύু, āϏ্āϝাāϰ।)

⧍ā§Ģā§Ŧ. What would you like to eat? (āφāĻĒāύি āĻ•ি āĻ–েāϤে āĻĒāĻ›āύ্āĻĻ āĻ•āϰāĻŦেāύ?)

⧍ā§Ģā§­. I want chicken biryani. (āφāĻŽি āϚিāĻ•েāύ āĻŦিāϰি⧟াāύি āϚাāχ।)

⧍ā§Ģā§Ž. What do you recommend? (āφāĻĒāύি āĻ•োāύāϟা āĻ–াāĻ“ā§Ÿাāϰ āĻĒāϰাāĻŽāϰ্āĻļ āĻĻেāύ?)

⧍ā§Ģ⧝. Our beef steak is special. (āφāĻŽাāĻĻেāϰ āĻŦিāĻĢ āϏ্āϟেāĻ•āϟি āϏ্āĻĒেāĻļাāϞ।)

⧍ā§Ŧā§Ļ. Bring me a cold drink. (āφāĻŽাāϰ āϜāύ্āϝ āĻāĻ•āϟি āĻ াāύ্āĻĄা āĻĒাāύী⧟ āύি⧟ে āĻāϏো।)

⧍ā§Ŧā§§. I want water without ice. (āφāĻŽি āĻŦāϰāĻĢ āĻ›া⧜া āĻĒাāύি āϚাāχ।)

⧍ā§Ŧ⧍. Is the food spicy? (āĻ–াāĻŦাāϰāϟি āĻ•ি āĻাāϞ?)

⧍ā§Ŧā§Š. No, it's mild. (āύা, āĻāϟি āĻšাāϞāĻ•া āĻাāϞ।)

⧍ā§Ŧā§Ē. Please make it less spicy. (āĻĻ⧟া āĻ•āϰে āĻাāϞ āĻāĻ•āϟু āĻ•āĻŽ āĻĻেāĻŦেāύ।)

⧍ā§Ŧā§Ģ. How long will it take? (āĻāϟি āφāϏāϤে āĻ•āϤāĻ•্āώāĻŖ āϞাāĻ—āĻŦে?)

⧍ā§Ŧā§Ŧ. It will take ten minutes. (āĻāϟি āĻĻāĻļ āĻŽিāύিāϟ āϏāĻŽā§Ÿ āύেāĻŦে।)

⧍ā§Ŧā§­. Enjoy your meal. (āωāĻĒāĻ­োāĻ— āĻ•āϰে āĻ–াāĻŦাāϰ āĻ–াāύ।)

⧍ā§Ŧā§Ž. The food smells great. (āĻ–াāĻŦাāϰেāϰ āĻ—āύ্āϧāϟা āĻĻাāϰুāĻŖ।)

⧍ā§Ŧ⧝. It tastes amazing. (āĻāϟাāϰ āϏ্āĻŦাāĻĻ āĻ…āϏাāϧাāϰāĻŖ।)

⧍⧭ā§Ļ. Pass me the salt, please. (āĻĻ⧟া āĻ•āϰে āϞāĻŦāĻŖāϟা āĻāĻ—ি⧟ে āĻĻাāĻ“।)

⧍⧭⧧. Here it is. (āĻāχ āϝে āĻāϟি।)

⧍⧭⧍. Can I have some napkins? (āφāĻŽি āĻ•ি āĻ•িāĻ›ু āύ্āϝাāĻĒāĻ•িāύ āĻĒেāϤে āĻĒাāϰি?)

ā§¨ā§­ā§Š. Where is the washroom? (āĻ“ā§ŸাāĻļāϰুāĻŽāϟি āĻ•োāĻĨা⧟?)

⧍⧭ā§Ē. It is near the entrance. (āĻāϟি āĻĒ্āϰāĻŦেāĻļāĻĻ্āĻŦাāϰেāϰ āĻ•াāĻ›ে।)

⧍⧭ā§Ģ. Is everything okay? (āϏāĻŦāĻ•িāĻ›ু āĻ িāĻ• āφāĻ›ে āϤো?)

⧍⧭ā§Ŧ. Yes, everything is perfect. (āĻš্āϝাঁ, āϏāĻŦāĻ•িāĻ›ু āĻāĻ•āĻĻāĻŽ āύিāĻ–ুঁāϤ।)

⧍⧭⧭. I am full. (āφāĻŽাāϰ āĻĒেāϟ āĻ­āϰে āĻ—েāĻ›ে।)

ā§¨ā§­ā§Ž. I can't eat anymore. (āφāĻŽি āφāϰ āĻ–েāϤে āĻĒাāϰāĻ›ি āύা।)

⧍⧭⧝. Check, please. (āĻĻ⧟া āĻ•āϰে āĻŦিāϞāϟা āĻĻিāύ।)

ā§¨ā§Žā§Ļ. Bring the bill. (āĻŦিāϞāϟি āύি⧟ে āĻāϏো।)

ā§¨ā§Žā§§. Can I pay by card? (āφāĻŽি āĻ•ি āĻ•াāϰ্āĻĄে āĻĒেāĻŽেāύ্āϟ āĻ•āϰāϤে āĻĒাāϰি?)

Wait. Let's split the bill. (āϚāϞো āĻŦিāϞāϟা āĻ­াāĻ— āĻ•āϰে āĻĻিāχ।)

ā§¨ā§Žā§Š. It's my treat today. (āφāϜ āφāĻŽাāϰ āĻĒāĻ•্āώ āĻĨেāĻ•ে āϟ্āϰিāϟ।)

ā§¨ā§Žā§Ē. Thank you for the dinner. (āϰাāϤেāϰ āĻ–াāĻŦাāϰেāϰ āϜāύ্āϝ āϧāύ্āϝāĻŦাāĻĻ।)

ā§¨ā§Žā§Ģ. The service was excellent. (āϏাāϰ্āĻ­িāϏāϟি āϚāĻŽā§ŽāĻ•াāϰ āĻ›িāϞ।)

ā§¨ā§Žā§Ŧ. We should come back again. (āφāĻŽাāĻĻেāϰ āĻāĻ–াāύে āφāĻŦাāϰ āφāϏা āωāϚিāϤ।)

ā§¨ā§Žā§­. Is this table reserved? (āĻāχ āϟেāĻŦিāϞāϟি āĻ•ি āĻŦুāĻ• āĻ•āϰা?)

ā§¨ā§Žā§Ž. Yes, it is reserved. (āĻš্āϝাঁ, āĻāϟি āĻŦুāĻ• āĻ•āϰা।)

ā§¨ā§Žā§¯. Where is the waiter? (āĻ“ā§Ÿেāϟাāϰ āĻ•োāĻĨা⧟?)

⧍⧝ā§Ļ. Call the waiter. (āĻ“ā§ŸেāϟাāϰāĻ•ে āĻĄাāĻ•ো।)

⧍⧝⧧. I need a spoon. (āφāĻŽাāϰ āĻāĻ•āϟি āϚাāĻŽāϚ āĻĻāϰāĻ•াāϰ।)

⧍⧝⧍. This glass is dirty. (āĻāχ āĻ—্āϞাāϏāϟি āύোংāϰা।)

ā§¨ā§¯ā§Š. Change it, please. (āĻĻ⧟া āĻ•āϰে āĻāϟি āĻŦāĻĻāϞে āĻĻিāύ।)

⧍⧝ā§Ē. The soup is cold. (āϏুāĻĒāϟি āĻ াāύ্āĻĄা।)

⧍⧝ā§Ģ. Make it hot. (āĻāϟি āĻ—āϰāĻŽ āĻ•āϰে āĻĻিāύ।)

⧍⧝ā§Ŧ. Do you have desserts? (āφāĻĒāύাāĻĻেāϰ āĻāĻ–াāύে āĻ•ি āĻŽিāώ্āϟিāϜাāϤী⧟ āĻ–াāĻŦাāϰ āφāĻ›ে?)

⧍⧝⧭. We have ice cream. (āφāĻŽাāĻĻেāϰ āĻ•াāĻ›ে āφāχāϏāĻ•্āϰিāĻŽ āφāĻ›ে।)

ā§¨ā§¯ā§Ž. Bring one vanilla cup. (āĻāĻ•āϟি āĻ­্āϝাāύিāϞা āĻ•াāĻĒ āύি⧟ে āĻāϏো।)

⧍⧝⧝. Here is your tip. (āĻāχ āϝে āϤোāĻŽাāϰ āĻŦāĻ•āĻļিāĻļ।)

ā§Šā§Ļā§Ļ. Have a good night. (āĻļুāĻ­ āϰাāϤ্āϰি āĻ•াāϟুāĻ•।)

​🟤 ā§­. āϰাāϏ্āϤাāϘাāϟ āĻ“ āϝাāϤা⧟াāϤ (Travel & Directions - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§Šā§Ļā§§. Where are you going? (āϤুāĻŽি āĻ•োāĻĨা⧟ āϝাāϚ্āĻ›?)

ā§Šā§Ļ⧍. I am going to the station. (āφāĻŽি āϏ্āϟেāĻļāύে āϝাāϚ্āĻ›ি।)

ā§Šā§Ļā§Š. How can I go there? (āφāĻŽি āϏেāĻ–াāύে āĻ•িāĻ­াāĻŦে āϝেāϤে āĻĒাāϰি?)

ā§Šā§Ļā§Ē. Go straight. (āϏোāϜা āϝাāĻ“।)

ā§Šā§Ļā§Ģ. Turn left. (āĻŦাঁ⧟ে āĻŽো⧜ āύাāĻ“।)

ā§Šā§Ļā§Ŧ. Turn right. (āĻĄাāύে āĻŽো⧜ āύাāĻ“।)

ā§Šā§Ļā§­. Cross the road. (āϰাāϏ্āϤাāϟি āĻĒাāϰ āĻšāĻ“।)

ā§Šā§Ļā§Ž. Be careful. (āϏāϤāϰ্āĻ• āĻĨাāĻ•ো।)

ā§Šā§Ļ⧝. Look both ways. (āĻĻুāĻĻিāĻ•েāχ āϤাāĻ•াāĻ“।)

ā§Šā§§ā§Ļ. Where is the bus stop? (āĻŦাāϏ āϏ্āϟāĻĒāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§Šā§§ā§§. It is near the market. (āĻāϟি āĻŦাāϜাāϰেāϰ āĻ•াāĻ›ে।)

ā§Šā§§ā§¨. Which bus goes to Mirpur? (āĻ•োāύ āĻŦাāϏāϟি āĻŽিāϰāĻĒুāϰ āϝা⧟?)

ā§Šā§§ā§Š. Bus number ten. (āĻĻāĻļ āύāĻŽ্āĻŦāϰ āĻŦাāϏ।)

ā§Šā§§ā§Ē. When does the bus leave? (āĻŦাāϏāϟি āĻ•āĻ–āύ āĻ›া⧜ে?)

ā§Šā§§ā§Ģ. It leaves in five minutes. (āĻāϟি āĻĒাঁāϚ āĻŽিāύিāϟেāϰ āĻŽāϧ্āϝে āĻ›া⧜āĻŦে।)

ā§Šā§§ā§Ŧ. Get on the bus. (āĻŦাāϏে āĻ“āĻ ো।)

ā§Šā§§ā§­. Get off the bus. (āĻŦাāϏ āĻĨেāĻ•ে āύাāĻŽো।)

ā§Šā§§ā§Ž. Where is the ticket counter? (āϟিāĻ•িāϟ āĻ•াāωāύ্āϟাāϰāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§Šā§§ā§¯. Buy a ticket. (āĻāĻ•āϟি āϟিāĻ•িāϟ āĻ•েāύো।)

ā§Šā§¨ā§Ļ. How much is the fare? (āĻ­া⧜া āĻ•āϤ?)

ā§Šā§¨ā§§. The fare is twenty taka. (āĻ­া⧜া āĻŦিāĻļ āϟাāĻ•া।)

ā§Šā§¨ā§¨. Call a taxi. (āĻāĻ•āϟি āϟ্āϝাāĻ•্āϏি āĻĄাāĻ•ো।)

ā§Šā§¨ā§Š. Hire a rickshaw. (āĻāĻ•āϟি āϰিāĻ•āĻļা āĻ­া⧜া āĻ•āϰো।)

ā§Šā§¨ā§Ē. Drive slowly. (āφāϏ্āϤে āĻ—া⧜ি āϚাāϞাāĻ“।)

ā§Šā§¨ā§Ģ. Stop here. (āĻāĻ–াāύে āĻĨাāĻŽো।)

ā§Šā§¨ā§Ŧ. Let me get down. (āφāĻŽাāĻ•ে āύাāĻŽāϤে āĻĻাāĻ“।)

ā§Šā§¨ā§­. Where is the airport? (āĻŦিāĻŽাāύāĻŦāύ্āĻĻāϰāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§Šā§¨ā§Ž. It is quite far. (āĻāϟি āĻŦেāĻļ āĻĻূāϰে।)

ā§Šā§¨ā§¯. Is it near? (āĻāϟি āĻ•ি āĻ•াāĻ›ে?)

ā§Šā§Šā§Ļ. No, it takes an hour. (āύা, āĻāϟি āĻāĻ• āϘāĻŖ্āϟা āϏāĻŽā§Ÿ āύে⧟।)

ā§Šā§Šā§§. I missed the train. (āφāĻŽি āϟ্āϰেāύāϟি āĻŽিāϏ āĻ•āϰেāĻ›ি।)

ā§Šā§Šā§¨. When is the next train? (āĻĒāϰāĻŦāϰ্āϤী āϟ্āϰেāύāϟি āĻ•āĻ–āύ?)

ā§Šā§Šā§Š. At four o'clock. (āϚাāϰāϟাāϰ āϏāĻŽā§Ÿ।)

ā§Šā§Šā§Ē. Are you lost? (āϤুāĻŽি āĻ•ি āĻšাāϰি⧟ে āĻ—েāĻ›?)

ā§Šā§Šā§Ģ. Yes, I lost my way. (āĻš্āϝাঁ, āφāĻŽি āφāĻŽাāϰ āĻĒāĻĨ āĻšাāϰি⧟ে āĻĢেāϞেāĻ›ি।)

ā§Šā§Šā§Ŧ. Can you show me the map? (āϤুāĻŽি āĻ•ি āφāĻŽাāĻ•ে āĻŽ্āϝাāĻĒāϟি āĻĻেāĻ–াāϤে āĻĒাāϰো?)

ā§Šā§Šā§­. Use Google Maps. (āĻ—ুāĻ—āϞ āĻŽ্āϝাāĻĒ āĻŦ্āϝāĻŦāĻšাāϰ āĻ•āϰো।)

ā§Šā§Šā§Ž. The road is closed. (āϰাāϏ্āϤাāϟি āĻŦāύ্āϧ।)

ā§Šā§Šā§¯. There is an accident. (āϏেāĻ–াāύে āĻāĻ•āϟি āĻĻুāϰ্āϘāϟāύা āϘāϟেāĻ›ে।)

ā§Šā§Ēā§Ļ. Call the police. (āĻĒুāϞিāĻļāĻ•ে āĻĄাāĻ•ো।)

ā§Šā§Ēā§§. Help me, please. (āĻĻ⧟া āĻ•āϰে āφāĻŽাāĻ•ে āϏাāĻšাāϝ্āϝ āĻ•āϰুāύ।)

ā§Šā§Ē⧍. Where is the nearest hospital? (āύিāĻ•āϟāĻŦāϰ্āϤী āĻšাāϏāĻĒাāϤাāϞāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§Šā§Ēā§Š. It is behind the mall. (āĻāϟি āĻļāĻĒিং āĻŽāϞেāϰ āĻĒেāĻ›āύে।)

ā§Šā§Ēā§Ē. Thank you for directions. (āĻĒāĻĨ āĻĻেāĻ–ি⧟ে āĻĻেāĻ“ā§Ÿাāϰ āϜāύ্āϝ āϧāύ্āϝāĻŦাāĻĻ।)

ā§Šā§Ēā§Ģ. Have a safe journey. (āϤোāĻŽাāϰ āϝাāϤ্āϰা āύিāϰাāĻĒāĻĻ āĻšোāĻ•।)

ā§Šā§Ēā§Ŧ. I am traveling by air. (āφāĻŽি āĻŦিāĻŽাāύে āĻ­্āϰāĻŽāĻŖ āĻ•āϰāĻ›ি।)

ā§Šā§Ēā§­. Show your passport. (āϤোāĻŽাāϰ āĻĒাāϏāĻĒোāϰ্āϟ āĻĻেāĻ–াāĻ“।)

ā§Šā§Ēā§Ž. Where is my luggage? (āφāĻŽাāϰ āĻŽাāϞাāĻŽাāϞ āĻ•োāĻĨা⧟?)

ā§Šā§Ē⧝. It is on the belt. (āĻāϟি āĻŦেāϞ্āϟেāϰ āĻ“āĻĒāϰ āφāĻ›ে।)

ā§Šā§Ģā§Ļ. Welcome back. (āĻĢিāϰে āφāϏাāϰ āϜāύ্āϝ āϏ্āĻŦাāĻ—āϤāĻŽ।)

​⚪ ā§Ž. āφāĻŦāĻšাāĻ“ā§Ÿা āĻ“ āĻĒ্āϰāĻ•ৃāϤি (Weather & Nature - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§Šā§Ģā§§. How is the weather today? (āφāϜāĻ•েāϰ āφāĻŦāĻšাāĻ“ā§Ÿা āĻ•েāĻŽāύ?)

ā§Šā§Ģ⧍. It is very hot today. (āφāϜ āĻ–ুāĻŦ āĻ—āϰāĻŽ।)

ā§Šā§Ģā§Š. It is cold today. (āφāϜ āĻ াāύ্āĻĄা।)

ā§Šā§Ģā§Ē. The sun is shining. (āϏূāϰ্āϝ āĻ•িāϰāĻŖ āĻĻিāϚ্āĻ›ে।)

ā§Šā§Ģā§Ģ. It is a beautiful day. (āĻāϟি āĻāĻ•āϟি āϏুāύ্āĻĻāϰ āĻĻিāύ।)

ā§Šā§Ģā§Ŧ. It is cloudy. (āφāĻ•াāĻļ āĻŽেāϘāϞা।)

ā§Šā§Ģā§­. It might rain today. (āφāϜ āĻŦৃāώ্āϟি āĻšāϤে āĻĒাāϰে।)

ā§Šā§Ģā§Ž. It is raining. (āĻŦৃāώ্āϟি āĻšāϚ্āĻ›ে।)

ā§Šā§Ģ⧝. It's raining cats and dogs. (āĻŽুāώāϞāϧাāϰে āĻŦৃāώ্āϟি āĻšāϚ্āĻ›ে।)

ā§Šā§Ŧā§Ļ. Take an umbrella. (āĻāĻ•āϟি āĻ›াāϤা āύাāĻ“।)

ā§Šā§Ŧā§§. I am wet. (āφāĻŽি āĻ­িāϜে āĻ—েāĻ›ি।)

ā§Šā§Ŧ⧍. The wind is blowing. (āĻŦাāϤাāϏ āĻŦāχāĻ›ে।)

ā§Šā§Ŧā§Š. It is very windy. (āφāϜ āĻ–ুāĻŦ āĻŦাāϤাāϏ।)

ā§Šā§Ŧā§Ē. Listen to the thunder. (āĻŦāϜ্āϰāĻĒাāϤেāϰ āφāĻ“ā§ŸাāϜ āĻļোāύো।)

ā§Šā§Ŧā§Ģ. Look at the lightning. (āĻŦিāϜāϞি āϚāĻŽāĻ•াāύো āĻĻেāĻ–ো।)

ā§Šā§Ŧā§Ŧ. The storm is coming. (āĻā§œ āφāϏāĻ›ে।)

ā§Šā§Ŧā§­. Stay indoors. (āϘāϰেāϰ āĻ­েāϤāϰে āĻĨাāĻ•ো।)

ā§Šā§Ŧā§Ž. The storm has stopped. (āĻā§œ āĻĨেāĻŽে āĻ—েāĻ›ে।)

ā§Šā§Ŧ⧝. The sky is clear. (āφāĻ•াāĻļ āĻĒāϰিāώ্āĻ•াāϰ।)

ā§Šā§­ā§Ļ. Look at the rainbow. (āϰংāϧāύুāϟি āĻĻেāĻ–ো।)

ā§Šā§­ā§§. It is very foggy. (āĻ–ুāĻŦ āĻ•ু⧟াāĻļা āĻĒ⧜েāĻ›ে।)

ā§Šā§­ā§¨. I can't see anything. (āφāĻŽি āĻ•িāĻ›ুāχ āĻĻেāĻ–āϤে āĻĒাāϚ্āĻ›ি āύা।)

ā§Šā§­ā§Š. The weather is changing. (āφāĻŦāĻšাāĻ“ā§Ÿা āĻĒāϰিāĻŦāϰ্āϤāύ āĻšāϚ্āĻ›ে।)

ā§Šā§­ā§Ē. It's freezing here. (āĻāĻ–াāύে āĻĒ্āϰāϚāĻŖ্āĻĄ āĻ াāύ্āĻĄা।)

ā§Šā§­ā§Ģ. Turn on the heater. (āĻšিāϟাāϰāϟি āϚাāϞু āĻ•āϰো।)

ā§Šā§­ā§Ŧ. The climate is pleasant. (āϜāϞāĻŦাāϝ়ু āĻŽāύোāϰāĻŽ।)

ā§Šā§­ā§­. Look at the flowers. (āĻĢুāϞāĻ—ুāϞোāϰ āĻĻিāĻ•ে āϤাāĻ•াāĻ“।)

ā§Šā§­ā§Ž. They are blooming. (āϏেāĻ—ুāϞো āĻĢুāϟāĻ›ে।)

ā§Šā§­ā§¯. The trees are green. (āĻ—াāĻ›āĻ—ুāϞো āϏāĻŦুāϜ।)

ā§Šā§Žā§Ļ. Nature is beautiful. (āĻĒ্āϰāĻ•ৃāϤি āϏুāύ্āĻĻāϰ।)

ā§Šā§Žā§§. The moon is bright tonight. (āφāϜ āϰাāϤে āϚাঁāĻĻ āĻ–ুāĻŦ āωāϜ্āϜ্āĻŦāϞ।)

ā§Šā§Žā§¨. Look at the stars. (āϤাāϰাāĻ—ুāϞোāϰ āĻĻিāĻ•ে āϤাāĻ•াāĻ“।)

ā§Šā§Žā§Š. It is full moon tonight. (āφāϜ āĻĒূāϰ্āĻŖিāĻŽা āϰাāϤ।)

ā§Šā§Žā§Ē. It is pitch dark. (āϘুāϟāϘুāϟে āĻ…āύ্āϧāĻ•াāϰ।)

ā§Šā§Žā§Ģ. The river is wide. (āύāĻĻীāϟি āĻĒ্āϰāĻļāϏ্āϤ।)

ā§Šā§Žā§Ŧ. The water is clean. (āĻĒাāύি āĻĒāϰিāώ্āĻ•াāϰ।)

ā§Šā§Žā§­. Don't litter here. (āĻāĻ–াāύে āĻŽā§ŸāϞা āĻĢেāϞো āύা।)

ā§Šā§Žā§Ž. Keep the environment clean. (āĻĒāϰিāĻŦেāĻļ āĻĒāϰিāώ্āĻ•াāϰ āϰাāĻ–ো।)

ā§Šā§Žā§¯. Plant more trees. (āφāϰāĻ“ āĻ—াāĻ› āϞাāĻ—াāĻ“।)

ā§Šā§¯ā§Ļ. Save water. (āĻĒাāύি āĻ…āĻĒāϚ⧟ āĻŦāύ্āϧ āĻ•āϰো।)

ā§Šā§¯ā§§. The sun is setting. (āϏূāϰ্āϝ āĻ…āϏ্āϤ āϝাāϚ্āĻ›ে।)

ā§Šā§¯ā§¨. The sun rises in the east. (āϏূāϰ্āϝ āĻĒূāϰ্āĻŦ āĻĻিāĻ•ে āωāĻĻিāϤ āĻšā§Ÿ।)

ā§Šā§¯ā§Š. It is getting dark. (āĻ…āύ্āϧāĻ•াāϰ āĻšā§Ÿে āφāϏāĻ›ে।)

ā§Šā§¯ā§Ē. Autumn is my favorite season. (āĻļāĻ°ā§ŽāĻ•াāϞ āφāĻŽাāϰ āĻĒ্āϰি⧟ āĻ‹āϤু।)

ā§Šā§¯ā§Ģ. Winter is coming. (āĻļীāϤāĻ•াāϞ āφāϏāĻ›ে।)

ā§Šā§¯ā§Ŧ. The snow is falling. (āϤুāώাāϰāĻĒাāϤ āĻšāϚ্āĻ›ে।)

ā§Šā§¯ā§­. The air is fresh. (āĻŦাāϤাāϏ āĻ–ুāĻŦ āϤাāϜা।)

ā§Šā§¯ā§Ž. Let's go for a walk. (āϚāϞো āĻāĻ•āϟু āĻšাঁāϟāϤে āϝাāχ।)

ā§Šā§¯ā§¯. The park is crowded. (āĻĒাāϰ্āĻ•āϟিāϤে āĻ–ুāĻŦ āĻ­ি⧜।)

ā§Ēā§Ļā§Ļ. I love nature. (āφāĻŽি āĻĒ্āϰāĻ•ৃāϤি āĻ­াāϞোāĻŦাāϏি।)

​⬛ ⧝. āϏ্āĻŦাāϏ্āĻĨ্āϝ, āϚিāĻ•িā§ŽāϏা āĻ“ āĻļāϰীāϰ (Health & Medical - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§Ēā§Ļā§§. How do you feel? (āϤোāĻŽাāϰ āĻ•েāĻŽāύ āϞাāĻ—āĻ›ে?)

ā§Ēā§Ļ⧍. I feel sick. (āφāĻŽাāϰ āĻ…āϏুāϏ্āĻĨ āϞাāĻ—āĻ›ে।)

ā§Ēā§Ļā§Š. I have a fever. (āφāĻŽাāϰ āϜ্āĻŦāϰ āĻšā§ŸেāĻ›ে।)

ā§Ēā§Ļā§Ē. My head hurts. (āφāĻŽাāϰ āĻŽাāĻĨা āĻŦ্āϝāĻĨা āĻ•āϰāĻ›ে।)

ā§Ēā§Ļā§Ģ. I have a headache. (āφāĻŽাāϰ āĻŽাāĻĨা āĻŦ্āϝāĻĨা āφāĻ›ে।)

ā§Ēā§Ļā§Ŧ. I have a cold. (āφāĻŽাāϰ āϏāϰ্āĻĻি āϞেāĻ—েāĻ›ে।)

ā§Ēā§Ļā§­. He is coughing. (āϏে āĻ•াāĻļāĻ›ে।)

ā§Ēā§Ļā§Ž. Take some medicine. (āĻ•িāĻ›ু āĻ“āώুāϧ āĻ–াāĻ“।)

ā§Ēā§Ļ⧝. Did you see a doctor? (āϤুāĻŽি āĻ•ি āĻĄাāĻ•্āϤাāϰ āĻĻেāĻ–ি⧟েāĻ›?)

ā§Ēā§§ā§Ļ. Go to the doctor. (āĻĄাāĻ•্āϤাāϰেāϰ āĻ•াāĻ›ে āϝাāĻ“।)

ā§Ēā§§ā§§. Where is the pharmacy? (āĻ“āώুāϧেāϰ āĻĻোāĻ•াāύāϟি āĻ•োāĻĨা⧟?)

ā§Ē⧧⧍. I need a prescription. (āφāĻŽাāϰ āĻāĻ•āϟি āĻĒ্āϰেāϏāĻ•্āϰিāĻĒāĻļāύ āĻĻāϰāĻ•াāϰ।)

ā§Ēā§§ā§Š. Take this syrup. (āĻāχ āϏিāϰাāĻĒāϟি āĻ–াāĻ“।)

ā§Ēā§§ā§Ē. Drink warm water. (āĻ—āϰāĻŽ āĻĒাāύি āĻĒাāύ āĻ•āϰো।)

ā§Ēā§§ā§Ģ. Get some rest. (āĻāĻ•āϟু āĻŦিāĻļ্āϰাāĻŽ āύাāĻ“।)

ā§Ēā§§ā§Ŧ. I have a stomach ache. (āφāĻŽাāϰ āĻĒেāϟ āĻŦ্āϝāĻĨা āĻ•āϰāĻ›ে।)

ā§Ēā§§ā§­. My leg is hurting. (āφāĻŽাāϰ āĻĒা āĻŦ্āϝāĻĨা āĻ•āϰāĻ›ে।)

ā§Ēā§§ā§Ž. He broke his arm. (āϏে āϤাāϰ āĻšাāϤ āĻ­েāĻ™ে āĻĢেāϞেāĻ›ে।)

ā§Ē⧧⧝. Call an ambulance. (āĻāĻ•āϟি āĻ…্āϝাāĻŽ্āĻŦুāϞেāύ্āϏ āĻĄাāĻ•ো।)

ā§Ē⧍ā§Ļ. It is an emergency. (āĻāϟি āĻāĻ•āϟি āϜāϰুāϰি āĻ…āĻŦāϏ্āĻĨা।)

ā§Ē⧍⧧. She is in the hospital. (āϏে āĻšাāϏāĻĒাāϤাāϞে āφāĻ›ে।)

ā§Ē⧍⧍. The operation was successful. (āĻ…āĻĒাāϰেāĻļāύāϟি āϏāĻĢāϞ āĻšā§ŸেāĻ›ে।)

ā§Ēcheck. He is recovering fast. (āϏে āĻĻ্āϰুāϤ āϏুāϏ্āĻĨ āĻšā§Ÿে āωāĻ āĻ›ে।)

ā§Ē⧍ā§Ē. Are you feeling better? (āϤুāĻŽি āĻ•ি āĻāĻ–āύ āĻ­াāϞো āĻŦোāϧ āĻ•āϰāĻ›ো?)

ā§Ē⧍ā§Ģ. Yes, much better now. (āĻš্āϝাঁ, āĻāĻ–āύ āĻ…āύেāĻ• āĻ­াāϞো।)

ā§Ē⧍ā§Ŧ. Take care of your health. (āϤোāĻŽাāϰ āϏ্āĻŦাāϏ্āĻĨ্āϝেāϰ āϝāϤ্āύ āύাāĻ“।)

ā§Ē⧍⧭. Eat healthy food. (āϏ্āĻŦাāϏ্āĻĨ্āϝāĻ•āϰ āĻ–াāĻŦাāϰ āĻ–াāĻ“।)

ā§Ēā§¨ā§Ž. Avoid junk food. (āĻŦাāχāϰেāϰ āĻ…āϏ্āĻŦাāϏ্āĻĨ্āϝāĻ•āϰ āĻ–াāĻŦাāϰ āĻā§œি⧟ে āϚāϞো।)

ā§Ē⧍⧝. Exercise daily. (āĻĒ্āϰāϤিāĻĻিāύ āĻŦ্āϝা⧟াāĻŽ āĻ•āϰো।)

ā§Ēā§Šā§Ļ. Drinking water is good for health. (āĻĒাāύি āĻĒাāύ āĻ•āϰা āϏ্āĻŦাāϏ্āĻĨ্āϝেāϰ āϜāύ্āϝ āĻ­াāϞো।)

ā§Ēā§Šā§§. Check your blood pressure. (āϤোāĻŽাāϰ āϰāĻ•্āϤāϚাāĻĒ āĻĒāϰীāĻ•্āώা āĻ•āϰো।)

ā§Ēā§Šā§¨. It is normal. (āĻāϟি āϏ্āĻŦাāĻ­াāĻŦিāĻ• āφāĻ›ে।)

ā§Ēā§Šā§Š. My eyes are burning. (āφāĻŽাāϰ āϚোāĻ– āϜ্āĻŦāϞāĻ›ে।)

ā§Ēā§Šā§Ē. You need glasses. (āϤোāĻŽাāϰ āϚāĻļāĻŽা āϞাāĻ—āĻŦে।)

ā§Ēā§Šā§Ģ. Wash your hands before eating. (āĻ–াāĻ“ā§Ÿাāϰ āφāĻ—ে āϤোāĻŽাāϰ āĻšাāϤ āϧু⧟ে āύাāĻ“।)

ā§Ēā§Šā§Ŧ. Keep the wound clean. (āĻ•্āώāϤāϏ্āĻĨাāύāϟি āĻĒāϰিāώ্āĻ•াāϰ āϰাāĻ–ো।)

ā§Ēā§Šā§­. Apply this ointment. (āĻāχ āĻŽāϞāĻŽāϟি āϞাāĻ—াāĻ“।)

ā§Ēā§Šā§Ž. Don't scratch it. (āĻ“āϟা āϚুāϞāĻ•াāĻŦে āύা।)

ā§Ēā§Šā§¯. Is it contagious? (āĻāϟি āĻ•ি āĻ›োঁ⧟াāϚে āϰোāĻ—?)

ā§Ēā§Ēā§Ļ. No, it's not. (āύা, āĻāϟি āĻ›োঁ⧟াāϚে āύ⧟।)

ā§Ēā§Ēā§§. I can't sleep at night. (āφāĻŽি āϰাāϤে āϘুāĻŽাāϤে āĻĒাāϰি āύা।)

ā§Ēā§Ē⧍. You need to relax. (āϤোāĻŽাāϰ āĻāĻ•āϟু āĻļাāύ্āϤ āĻšāĻ“ā§Ÿা āĻĻāϰāĻ•াāϰ।)

ā§Ēā§Ēā§Š. Don't take too much stress. (āĻ…āϤিāϰিāĻ•্āϤ āĻŽাāύāϏিāĻ• āϚাāĻĒ āύিāĻ“ āύা।)

ā§Ēā§Ēā§Ē. Smile oftener. (āĻŦেāĻļি āĻŦেāĻļি āĻšাāϏো।)

ā§Ēā§Ēā§Ģ. Laughter is the best medicine. (āĻšাāϏিāχ āĻšāϞো āϏāϰ্āĻŦোāϤ্āϤāĻŽ āĻ“āώুāϧ।)

ā§Ēā§Ēā§Ŧ. Stay active. (āĻ•āϰ্āĻŽāĻ  āĻĨাāĻ•ো।)

ā§Ēā§Ēā§­. Go for a medical checkup. (āĻŽেāĻĄিāĻ•েāϞ āϚেāĻ•āφāĻĒেāϰ āϜāύ্āϝ āϝাāĻ“।)

ā§Ēā§Ēā§Ž. He is completely cured. (āϏে āϏāĻŽ্āĻĒূāϰ্āĻŖ āϏুāϏ্āĻĨ āĻšā§Ÿে āĻ—েāĻ›ে।)

ā§Ēā§Ē⧝. Wish you a speedy recovery. (āϤোāĻŽাāϰ āĻĻ্āϰুāϤ āφāϰোāĻ—্āϝ āĻ•াāĻŽāύা āĻ•āϰি।)

ā§Ēā§Ģā§Ļ. Stay healthy. (āϏুāϏ্āĻĨ āĻĨাāĻ•ো।)

​🔷 ā§§ā§Ļ. āĻ…āύুāĻ­ূāϤি āĻ“ āĻŽাāύāϏিāĻ• āĻ…āĻŦāϏ্āĻĨা (Feelings & Emotions - ā§Ģā§Ļāϟি āĻŦাāĻ•্āϝ)

​ā§Ēā§Ģā§§. I am very happy. (āφāĻŽি āĻ–ুāĻŦ āĻ–ুāĻļি।)

ā§Ēā§Ģ⧍. Why are you sad? (āϤুāĻŽি āĻ•েāύ āĻĻুঃāĻ–িāϤ?)

ā§Ēā§Ģā§Š. Don't worry. (āϚিāύ্āϤা āĻ•āϰো āύা।)

ā§Ēā§Ģā§Ē. Everything will be fine. (āϏāĻŦāĻ•িāĻ›ু āĻ িāĻ• āĻšā§Ÿে āϝাāĻŦে।)

ā§Ēā§Ģā§Ģ. I am proud of you. (āφāĻŽি āϤোāĻŽাāĻ•ে āύি⧟ে āĻ—āϰ্āĻŦিāϤ।)

ā§Ēā§Ģā§Ŧ. Are you angry with me? (āϤুāĻŽি āĻ•ি āφāĻŽাāϰ āĻ“āĻĒāϰ āϰাāĻ—াāύ্āĻŦিāϤ?)

ā§Ēā§Ģā§­. No, I am not angry. (āύা, āφāĻŽি āϰাāĻ—াāύ্āĻŦিāϤ āύāχ।)

ā§Ēā§Ģā§Ž. Please forgive me. (āĻĻ⧟া āĻ•āϰে āφāĻŽাāĻ•ে āĻ•্āώāĻŽা āĻ•āϰো।)

ā§Ēā§Ģ⧝. It was my mistake. (āĻāϟি āφāĻŽাāϰ āĻ­ুāϞ āĻ›িāϞ।)

ā§Ēā§Ŧā§Ļ. I am nervous. (āφāĻŽাāϰ āύাāϰ্āĻ­াāϏ āϞাāĻ—āĻ›ে।)

ā§Ēā§Ŧā§§. Calm down. (āĻļাāύ্āϤ āĻšāĻ“।)

ā§Ēā§Ŧ⧍. Take a deep breath. (āĻāĻ•āϟি āĻĻীāϰ্āϘ āĻļ্āĻŦাāϏ āύাāĻ“।)

ā§Ēā§Ŧā§Š. Don't be afraid. (āϭ⧟ āĻĒেāĻ“ āύা।)

ā§Ēā§Ŧā§Ē. I am with you. (āφāĻŽি āϤোāĻŽাāϰ āϏাāĻĨে āφāĻ›ি।)

ā§Ēā§Ŧā§Ģ. You can do it. (āϤুāĻŽি āĻāϟি āĻ•āϰāϤে āĻĒাāϰো।)

ā§Ēā§Ŧā§Ŧ. Believe in yourself. (āύিāϜেāϰ āĻ“āĻĒāϰ āĻŦিāĻļ্āĻŦাāϏ āϰাāĻ–ো।)

ā§Ēā§Ŧā§­. Never give up. (āĻ•āĻ–āύāĻ“ āĻšাāϞ āĻ›ে⧜ো āύা।)

ā§Ēā§Ŧā§Ž. That's a great idea. (āĻ“āϟা āĻāĻ•āϟি āϚāĻŽā§ŽāĻ•াāϰ āĻŦুāĻĻ্āϧি।)

ā§Ēā§Ŧ⧝. I am confused. (āφāĻŽি āĻĻ্āĻŦিāϧাāĻĻ্āĻŦāύ্āĻĻ্āĻŦেāϰ āĻŽāϧ্āϝে āφāĻ›ি।)

ā§Ēā§­ā§Ļ. What should I do? (āφāĻŽাāϰ āĻ•ি āĻ•āϰা āωāϚিāϤ?)

ā§Ēā§­ā§§. Think carefully. (āĻŽāύোāϝোāĻ— āĻĻি⧟ে āĻ­াāĻŦো।)

ā§Ē⧭⧍. Make a decision. (āĻāĻ•āϟি āϏিāĻĻ্āϧাāύ্āϤ āύাāĻ“।)

ND. I am shocked. (āφāĻŽি āϏ্āϤāĻŦ্āϧ/āĻšāϤāĻ­āĻŽ্āĻŦ।)

ā§Ēā§­ā§Ē. I can't believe it. (āφāĻŽি āĻāϟি āĻŦিāĻļ্āĻŦাāϏ āĻ•āϰāϤে āĻĒাāϰāĻ›ি āύা।)

ā§Ēā§­ā§Ģ. It is surprising. (āĻāϟি āφāĻļ্āϚāϰ্āϝāϜāύāĻ•।)

ā§Ēā§­ā§Ŧ. Are you kidding? (āϤুāĻŽি āĻ•ি āĻ‡ā§Ÿাāϰ্āĻ•ি āĻ•āϰāĻ›ো?)

ā§Ēā§­ā§­. No, I am serious. (āύা, āφāĻŽি āϏিāϰি⧟াāϏ।)

ā§Ēā§­ā§Ž. I am excited. (āφāĻŽি āĻ–ুāĻŦ āωāϤ্āϤেāϜিāϤ/āφāύāύ্āĻĻিāϤ।)

ā§Ē⧭⧝. It's a big news. (āĻāϟি āĻāĻ•āϟি āĻŦ⧜ āĻ–āĻŦāϰ।)

ā§Ēā§Žā§Ļ. I am getting bored. (āφāĻŽি āĻŦিāϰāĻ•্āϤ āĻŦোāϧ āĻ•āϰāĻ›ি।)

ā§Ēā§Žā§§. Let's do something fun. (āϚāϞো āĻŽāϜাāĻĻাāϰ āĻ•িāĻ›ু āĻ•āϰি।)

ā§Ēā§Žā§¨. That's hilarious. (āĻ“āϟা āĻ–ুāĻŦ āĻšাāϏ্āϝāĻ•āϰ।)

ā§Ēā§Žā§Š. I am exhausted. (āφāĻŽি āĻ­ীāώāĻŖ āĻĒāϰিāĻļ্āϰাāύ্āϤ।)

ā§Ēā§Žā§Ē. I need a break. (āφāĻŽাāϰ āĻāĻ•āϟা āĻŦিāϰāϤি āĻĒ্āϰ⧟োāϜāύ।)

Wait. Are you sure? (āϤুāĻŽি āĻ•ি āύিāĻļ্āϚিāϤ?)

ā§Ēā§Žā§Ŧ. Yes, I am absolutely sure. (āĻš্āϝাঁ, āφāĻŽি āĻāĻ•āĻĻāĻŽ āύিāĻļ্āϚিāϤ।)

ā§Ēā§Žā§­. I appreciate your help. (āφāĻŽি āϤোāĻŽাāϰ āϏাāĻšাāϝ্āϝেāϰ āĻĒ্āϰāĻļংāϏা āĻ•āϰি।)

ā§Ēā§Žā§Ž. It means a lot to me. (āĻāϟি āφāĻŽাāϰ āĻ•াāĻ›ে āĻ…āύেāĻ• āĻŦ⧜ āĻ•িāĻ›ু।)

ā§Ēā§Žā§¯. You are so kind. (āϤুāĻŽি āĻ–ুāĻŦ āĻĻ⧟াāϞু।)

ā§Ē⧝ā§Ļ. Don't be shy. (āϞāϜ্āϜা āĻĒেāĻ“ āύা।)

ā§Ē⧝⧧. Feel free to ask. (āύিāϰ্āĻĻ্āĻŦিāϧা⧟ āϜিāϜ্āĻžেāϏ āĻ•āϰো।)

ā§Ē⧝⧍. I respect your opinion. (āφāĻŽি āϤোāĻŽাāϰ āĻŽāϤাāĻŽāϤāĻ•ে āĻļ্āϰāĻĻ্āϧা āĻ•āϰি।)

ā§Ēā§¯ā§Š. We agree on this. (āφāĻŽāϰা āĻ āĻŦিāώ⧟ে āĻāĻ•āĻŽāϤ।)

ā§Ē⧝ā§Ē. I disagree with you. (āφāĻŽি āϤোāĻŽাāϰ āϏাāĻĨে āĻĻ্āĻŦিāĻŽāϤ āĻĒোāώāĻŖ āĻ•āϰি।)

ā§Ē⧝ā§Ģ. Let's change the topic. (āϚāϞো āĻĒ্āϰāϏāĻ™্āĻ—āϟি āĻĒāϰিāĻŦāϰ্āϤāύ āĻ•āϰি।)

ā§Ē⧝ā§Ŧ. It doesn't matter. (āĻāϟা āĻ•োāύো āĻŦ্āϝাāĻĒাāϰ āύা।)

ā§Ē⧝⧭. Forget about it. (āĻ“āϟাāϰ āĻ•āĻĨা āĻ­ুāϞে āϝাāĻ“।)

ā§Ēā§¯ā§Ž. Move on. (āϏাāĻŽāύে āĻāĻ—ি⧟ে āϝাāĻ“।)

ā§Ē⧝⧝. Best of luck.⁉️⁉️⁉️⁉️

No comments:

Model question : English 1st paper

Model Question English First Paper SSC EXAMINATION––2027 ENGLISH FIRST PAPER Part A: Reading Test (50 Marks) Read the passage, then answer t...